• বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা – ১২১৫
  • info@barc.gov.bd
  • ০২-৯১৩৫৫৮৭

Online সার সুপারিশমালা

ফসলে পুষ্টি উপাদানের অভাবজনিত লক্ষণসমূহ

পুষ্টি উপাদান অভাবজনিত লক্ষণ
নাইট্রোজেন নাইট্রোজেনের ঘাটতিতে ফসলের পুরাতন পাতা হলুদ হয়ে যায় এবং বেশি ঘাটতি হলে ধীরে ধীরে নুতন পাতাও হলুদ বর্ণ ধারণ করে।
ফসফরাস ফসফরাসের ঘাটতিতে ফসলের পুরাতন পাতা বেগুনী রং ধারণ করে, যা চারা অবস্থায় ভুট্টাতে পরিস্কার দেখা যায়। এছাড়াদানাদার ফসলে কুশি কম হয়।
পটাসিয়াম ফসলের পাতার কিনার থেকে ভিতরদিকে প্রথমে সাদাটে রং ধারন করে এবং পরে আস্তে আস্তে শুকাতে থাকে। ধানের খড় দুর্বল হয়ে পড়ে এবং ফসল রোগ সংবেদনশীল হয়ে পড়ে।
সালফার প্রথমে ফসলের কচি পাতা বা নুতন পাতা হলুদ হয় ও ধীরে ধীরে পুরাতন পাতা হলুদ হয়। সরিষা জাতীয় ফসলের (যেমন- সরিষা, বাধাকপি, ফুলকপি, মুলা ইত্যাদি) পাতার তলার দিকে লালচে রংধারণ করে।
ম্যাগনেসিয়াম পুরাতন পাতার শিরার মাঝে হলুদাভ/সাদাটে রং হয়; তুলা গাছের নিচের দিকের পাতা লালচে-বেগুনী রং ধারণ করে।
জিংক (দস্তা) প্রথমিক পর্যায়ে ধানের পাতার গোড়ার দিকে সাদাটে রং হয় এবং পরবর্তীতে পাতার উপর বাদামী রং এর মরিচার ন্যায় ফোটা ফোটা দাগ পড়ে। ভুট্টার পাতার শিরার মাঝে হলুদাভ/সাদাটে লম্বা দাগ হয় এবং ডগা সাদাটে রং হয়; ফল গাছের ডগায় ছোট ছোট পাতার গুচ্ছ তৈরী হয়।
বোরণ গম, সরিষা, ভুট্টা, সূর্যমুখী ইত্যাদি ফসলে দানা হয়না বা অপুষ্ট দানা হয়; ডাল ফসলের চারা দুর্বল হয়, ফুলকপির মাঝে ফাপা হয়; পেঁপে, কাঁঠাল ইত্যাদি ফল এবড়ো থেবড়ো আকারের হয়।