• বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা – ১২১৫
  • info@barc.gov.bd
  • ০২-৯১৩৫৫৮৭

Online সার সুপারিশমালা

মুখবন্ধ

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) একটি অন্যতম দায়িত্ব হিসেবে বিগত ১৯৭৯ সাল থেকে Fertilizer Recommendation Guide প্রণয়ন ও একটি নির্দিষ্ট সময় পর পর তা হালনাগাদ করে আসছে। বিএআরসি থেকে এ পর্যন্ত মোট ৬ (ছয়) টি Fertilizer Recommendation Guide প্রকাশিত হয়েছে এবং সবগুলো সংস্করণই ইংরেজিতে প্রকাশিত হয়েছে। চলতি বছরেও Fertilizer Recommendation Guide-2018 শীরোনামে একটি ইংরেজি সংস্করণ প্রকাশ করা হয়েছে। ইংরেজি সংস্করণগুলো মূলতঃ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ের কৃষি বিজ্ঞানী, নীতি নির্ধারক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র, বিভিন্ন সরকারি ও বেরকারি প্রতিষ্ঠনে কর্মরত কৃষিবিদ ও পেশাজীদের ব্যবহারের উদ্দেশে প্রকাশ করা হয়ে থাকে। ইংরেজি সংস্করণগুলোতে ফসলের জন্য প্রয়োজনীয় বিভিন্ন সারের মাত্রা হুবহু লিপিবদ্ধ করা হয় না; ফসলের প্রয়োজনীয় পুষ্টি উপাদানের মাত্রা লিপিবদ্ধ করা হয় এবং তা থেকে বিভিন্ন কৃষি পরিবেশ অঞ্চলের জন্য সারের মাত্রা হিসাব করার পদ্ধতি ও নীতিমালার বর্ণনা দেয়া থাকে। এসব তথ্য থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাগন সারের মাত্রা হিসাব করে তা কৃষকদেরকে প্রদান করে থাকেন; কৃষকেরা নিজেরা সারের মাত্রা হিসাব করতে পারে না। তাই বইটি ব্যবহার করে কৃষকেরা সরাসরি উপকৃত হতে পারেন না।

বিষয়টি অনুধাবন করে কৃষকেরা বইটি যাতে নিজেরাই ব্যবহার করতে পারে সে উদ্দেশে এবং মাননীয় কৃষি মন্ত্রী মহোদয়ের নির্দেশনা মোতাবেক বইটির ইংরেজি সংস্করণের সাথে এবছর বাংলা সংস্করণও প্রকাশ করা হয়েছে। তবে এ হাতবইটি ইংরেজি সংস্করণের হুবহু বাংলা অনুবাদ নয়। Fertilizer Recommendation Guide-2018 থেকে কৃষকদের জন্য প্রয়োজনীয় অংশগুলো নিয়ে সহজবোধ্য ভাষায় কৃষকদের ব্যবহার উপযোগি করে “সার সুপারিশমালা হাতবই-২০১৮” শীরোনামে প্রকাশ করা হয়েছে। হাতবইটিতে জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (NARS) এর বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণা ফলাফলের ভিত্তিতে দেশের বিভিন্ন কৃষি পরিবেশ অঞ্চলের জন্য সার সুপারিশমালা লিপিবদ্ধ করা হয়েছে। এছড়া হাতবইটিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকেও ফসলে সার ব্যবহার সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি সন্নিবেশ করা হয়েছে। হাতবইটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা এবং কৃষকেরা নিজেরাও ব্যবহার করে উপকৃত হতে পারবে। দেশের মৃত্তিকা উর্বরতা ও সার ব্যবস্থাপনায় এবং সর্বোপরি দেশের কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় হাতবইটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে আশা করা যায়।

জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (NARS) এর যে সব গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় এবং সম্প্রসারণ অধিদপ্তর তথ্য দিয়ে সহায়তা করেছে তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই। হাতবইটি সংকলন, সম্পদনা ও প্রকাশনায় যে সব বিজ্ঞানী/কর্মকর্তা নিরলসভাবে কাজ করেছেন তাঁদেরকে আমি আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি। এছাড়া হাতবইটি প্রকাশনার জন্য অর্থায়ন করায় জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প-২ (NATP-2) এর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

নির্বাহী চেয়ারম্যান